May 21, 2024
Latest news

 ‘হেলদি এন ওয়াই সি’ 

নিউইয়র্কবাসীদের আয়ু বৃদ্ধির পরিকল্পনা সিটি মেয়রের

২০৩০ সাল নাগাদ নিউ ইয়র্কবাসীর গড় আয়ু বৃদ্ধি করার লক্ষে নগরবাসীর জীবনমান উন্নয়নের উচ্চাভিলাষী প্রচারাভিযান শুরু করেছেন নগর কর্তৃপক্ষ।হেলদিএনওয়াইসিনামের এই পরিকল্পনাটি গত নভেম্বর উন্মোচন করেছেন নিউ ইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস এবং নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড মেন্টাল হাইজিন (ডিওএইচএমএইচ) এর কমিশনার ডক্টর অশ্বিন ভাসান।
হেলদিএনওয়াইসিএর লক্ষ্য হলো ২০৩০ সালের মধ্যে নিউইয়র্কবাসীর গড় আয়ু ৮৩ বছর পর্যন্ত বৃদ্ধি করা, ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী বিভিন্ন রোগ, ওষুধের ওভারডোজ, মাতৃমৃত্যুর হার, অকাল মৃত্যু এবং আরও অনেক কিছু কমানোর উপর দৃষ্টি নিবদ্ধ করা। প্রচারাভিযানে দীর্ঘস্থায়ী খাদ্যসম্পর্কিত রোগ, নিরাময়যোগ্য ক্যান্সার, অতিরিক্ত মাত্রায় ওষুধ সেবন, আত্মহত্যা, মাতৃমৃত্যু, সহিংসতা এবং কোভিড১৯ সহ অকাল মৃত্যুর সবচেয়ে বড় কারণগুলো মোকাবেলা করার জন্য উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সামগ্রিকভাবে, প্রচারণার লক্ষ্য বর্ণগত জাতিগত গোষ্ঠীগুলোর উপকারসহ ২০৩০ সালের মধ্যে নিউইয়র্কবাসীর গড় আয়ু ৮৩ বছর পর্যন্ত বাড়ানো।
২০১৯ এবং ২০২০ সালের মধ্যে মানুষের গড় আয়ু ৭৮ বছরে নেমে এসেছিল। সাম্প্রতিক ডেটা থেকে জানা যায়, নিউইয়র্ক সিটিতে আয়ু উন্নতি হতে শুরু করেছে, ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে . বছর ফিরে এসেছে। তবে আয়ু এখনো ২০১৯ সালের ডেটার পিছনে রয়েছে। এই প্রভাবগুলোও সমানভাবে অনুভূত হয়নি। কারণ ২০২১ সালে কৃষ্ণাঙ্গ নিউইয়র্কবাসীর গড় আয়ু ৭৬. বছরে নেমে আসে; অন্যদিকে ওই সময় শ্বেতাঙ্গ নিউইয়র্কবাসীর গড় আয়ু ছিল ৮১. বছর।


মেয়র অ্যাডামস বলেন, ‘এখন হেলদিএনওয়াইসি চালু করার মাধ্যমে নিউইয়র্ক সিটিকে অতিরিক্ত জীবন দেওয়ার সময় এসেছে। আমাদের প্রচারাভিযানের লক্ষ্য নিউইয়র্কবাসীকে স্বাস্থ্যকর দীর্ঘ জীবনযাপনে সহায়তা করা। আমাদের প্রশাসন ২০৩০ সালের মধ্যে নিউইয়র্কবাসীর গড় আয়ু ৮৩ বছরের বেশি করার পরিকল্পনা করছেযা মহামারি চলাকালে হারানো বছরগুলো পুনরুদ্ধার করার পাশাপাশি দীর্ঘস্থায়ী রোগ, সহিংসতা, মাতৃমৃত্যু, অতিরিক্ত মাত্রায় ওষুধ সেবন এবং আরও অনেক কিছু মোকাবেলা করে আমাদের আগের উচ্চতাকেও ছাড়িয়ে যাচ্ছে। আমাদের জনস্বাস্থ্যের কাজগুলো মানুষের দীর্ঘ জীবন বাঁচাতে সাহায্য করার লক্ষ্যকে কেন্দ্র করে। আমরা একটি স্বাস্থ্যকর, আরও সমৃদ্ধ শহর গড়ে তুলব যেখানে সবাই উন্নতি করতে পারে।

(রাজনীতি ডেস্ক)

Live Show

Youtube

বিভাগসমূহ

Recent Comments
Scroll to Top

Editor & Publisher : Dr. Kanak Sarwar

© Copyright 2019-2024 Rajnity. All Rights Reserved