May 22, 2024
Latest news

যুক্তরাষ্ট্র পুতিনকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবে না- বাইডেন

যুক্তরাষ্ট্র পুতিনকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবে না, নিউইউর্ক টাইমসের এক অতিথি নিবন্ধে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ কথা বলেন। বিবিসি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ‍বিষয়ে তিনি বলেন, পুতিনের সঙ্গে আমি যতই দ্বিমত পোষণ করি…  যুক্তরাষ্ট্র তাকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবে না। তিনি আরো বলেন, যতক্ষণ না  যুক্তরাষ্ট্র বা আমাদের মিত্রদের আক্রমণ না করা হয়, ততক্ষণ আমরা এই সংঘর্ষে সরাসরি জড়িত থাকব না।

এ সময় ইউক্রেনকে নিজেদের ভূখণ্ড ছাড়ার বিষয়ে তিনি সোজাসুজি বলেন, প্রকাশ্যে কিংবা গোপনে আমি ইউক্রেন সরকারকে কোনো অঞ্চল ছেড়ে দেওয়ার ব্যাপারে চাপ দিতে পারব না। এটি করা ভুল এবং সু-নিয়ন্ত্রিত নীতির পরিপন্থী হবে।

এদিকে, কীভাবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যুক্ত হবেন তা নিয়ে ইউরোপীয় নেতারা বিভক্তির মধ্যে পড়েছেন বলে জানিয়েছে বিবিসি। উদাহরণ হিসেবে ফ্রান্স এবং জার্মানির প্রসঙ্গ টেনে এনেছে বিবিসি। পুতিনের সঙ্গে ওই দুই দেশের নেতা ৮০ মিনিট ফোনে বলা বলেছেন।

বিশ্লেষকরা সন্দেহ করেছেন, কিছু দেশ ইউক্রেনকে ভূখণ্ড হস্তান্তরের জন্য চাপ দিচ্ছে।

অন্যদিকে, ন্যাটোর পূর্বপ্রান্ত সেনা এবং যুক্তরাষ্ট্রের ক্ষমতা দিয়ে শক্তি বাড়ানো অব্যাহত থাকলেও ওয়াশিংটন মস্কোর সঙ্গে ন্যাটোর যুদ্ধ চায় না বলে জো বাইডেন জানিয়েছেন।

তিনি বলেন, আমি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে যতটা দ্বিমত পোষণ করি এবং তার কর্মকাণ্ডকে অত্যাচার মনি করি, কিন্তু যুক্তরাষ্ট্র তাকে মস্কোতে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবে না।

বাইডেন আরো বলেন, যতক্ষণ না যুক্তরাষ্ট্র কিংবা আমাদের মিত্ররা আক্রান্ত হয়, আমরা সরাসরি এই সংঘাতে জড়াব না। তিনি আরো বলেন, ইউক্রেনে যুদ্ধ করতে বা রুশ সেনাদের আক্রমণ করতে আমেরিকান সেনা পাঠাব না।

বাইডেন বলেন, ইউক্রেনকে নিজেদের সীমান্ত পেরিয়ে গিয়ে আক্রমণ চালাতে উৎসাহ বা সেই সক্ষমতা দিচ্ছে না যুক্তরাষ্ট্র। শুধু রাশিয়াকে ব্যথা দেওয়ার জন্য আমরা এই যুদ্ধ দীর্ঘায়িত করতে চাই না।

প্রসঙ্গত, গেল ২৪ শে ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

Live Show

Youtube

বিভাগসমূহ

Recent Comments
Scroll to Top

Editor & Publisher : Dr. Kanak Sarwar

© Copyright 2019-2024 Rajnity. All Rights Reserved