September 20, 2024
Latest news

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের দায় সরকারের নয়: তথ্যমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দলীয় সংসদ সদস্য হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কেউ নন বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ রোববার (২১শে আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

‘পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দলের কেউ নন, তার বক্তব্য দলের কোনো বক্তব্য নয়’ -আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমানের এমন মন্তব্যের বিষয়ে জানতে চাইলে ড. হাছান বলেন, তিনি (পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন)বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য অবশ্যই, কিন্তু বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির তো কেউ নন। আর যেহেতু কেন্দ্রীয় কমিটির কেউ নন, আওয়ামী লীগের পক্ষে বিদেশে গিয়ে কিছু বলার দায়িত্বপ্রাপ্ত কেউ নন তিনি। সুতরাং আব্দুর রহমান সঠিক বলেছেন।

এ সময় সাংবাদিকরা এটিকে একজন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, তিনি যদি কোথাও গিয়ে কারো সঙ্গে ব্যক্তিগত আলাপ করে আসেন বা গল্প করে আসেন, সেটির দায়ভার তার, দল বা সরকারের নয়।

সাংবাদিকরা ড. হাছান মাহমুদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এই ঘটনায় ভারতও বিব্রত হয়েছে। আজকে একটি পত্রিকায় রিপোর্ট এসেছে, ভারত সরকারের বিভিন্ন মন্ত্রীরা এটি নিয়ে মন্তব্য করেছেন। সেখানে কিছু কিছু মানুষও এটা নিয়ে কথা বলেছেন- এ বিষয়ে তিনি বলেন, ‘সেই পত্রিকাটি হয়তো বিব্রতবোধ করেছে!’

সেখানে কিছু কিছু ব্যক্তিকে পদবিসহ কোট করা হয়েছে- এ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, রিপোর্টটি সঠিক কি না, আমি জানি না।

পররাষ্ট্রমন্ত্রী যেহেতু ভারতে গিয়ে কথা বলেছেন তিনি ব্যক্তি হিসেবে বলেননি, ক্যাবিনেটের সদস্য হিসেবে বলেছেন। সে দায়িত্ব কেন ক্যাবিনেট নিচ্ছে না-এমন প্রশ্নের জবাবে মন্ত্রী সাংবাদিকদের বলেন, বলেন, মন্ত্রীরা কোনো দেশে গেলে অফিসিয়াল এবং আনঅফিসিয়ালি বিভিন্ন জনের সঙ্গে দেখা করেন। আমরা যখন বিদেশে যাই, অফিসিয়াল পার্ট থাকে আবার আনঅফিসিয়াল বা ব্যক্তিগতভাবে অনেকের সঙ্গে দেখা সাক্ষাৎ হয়। তিনি ব্যক্তিগতভাবে কার সঙ্গে কী বলেছেন, সেটার দায়ভার সরকার কিংবা দলের নয়।

Youtube

বিভাগসমূহ

Recent Comments
Scroll to Top
September 20, 2024

Editor & Publisher : Dr. Kanak Sarwar

© Copyright 2019-2024 Rajnity. All Rights Reserved