September 20, 2024
Latest news

শিখ নেতা হত্যা পরিকল্পনায় জড়িত সন্দেহভাজন ভারতীয়কে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণ

আমেরিকার মাটিতে এক শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে হত্যার ব্যর্থ ষড়যন্ত্রে জড়িত থাকার সন্দেহভাজন একজন ভারতীয়কে চেক প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়েছে। সোমবার চেক প্রজাতন্ত্রের আইনমন্ত্রী একথা জানান।

নিখিল গুপ্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা অভিযোগ করেছেন, তিনি একজন ভারতীয় সরকারি কর্মকর্তার সাথে গুরপাতওয়ান্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন। পান্নুন উত্তর ভারতে একটি সার্বভৌম শিখ রাষ্ট্রের পক্ষে ছিলেন।

গুপ্তা গত জুনে ভারত থেকে প্রাগ সফর করেছিলেন । চেক কর্তৃপক্ষ তাকে গ্রেপ্তার করেছিল। গত মাসে চেক প্রজাতন্ত্রের একটি আদালত তার আবেদন খারিজ করে দেয়, ফলে চেক বিচারমন্ত্রীর জন্য তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের পথ সহজ হয়।

চেক প্রজাতন্ত্রের বিচারমন্ত্রী পাভেল ব্লেজেক সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ পোস্ট করেন, “আমার সিদ্ধান্তের ভিত্তিতে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তা, যিনি হত্যার ষড়যন্ত্রের সাথে সংশ্লিষ্ট বলে সন্দেহভাজন, তাকে শুক্রবার (১৪ জুন) ফৌজদারি বিচারের জন্য যুক্তরাষ্ট্রের নিকট হস্তান্তর করা হয়েছে।”

ফেডারেল ব্যুরো অফ প্রিজনসের ওয়েবসাইট ও বিষয়টির সাথে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রত্যর্পণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

রবিবার ব্যুরো অব প্রিজনসের ওয়েবসাইটে বন্দিদের খোঁজ নিয়ে দেখা যায়, ৫২ বছর বয়সী গুপ্তাকে ব্রুকলিনের মেট্রোপলিটন ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের একজন মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। গুপ্তার যুক্তরাষ্ট্রভিত্তিক আইনজীবী অ্যাটর্নি জেফরি চাব্রোয় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।

যুক্তরাষ্ট্র এবং কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে কথিত হত্যা ষড়যন্ত্র উদঘাটন ভারতের সাথে সম্পর্কের একটি পরীক্ষা। এটিকে পশ্চিমা দেশগুলো বিশ্বব্যাপী চীনের ক্রমবর্ধমান প্রভাবের পাল্টা পদক্ষেপ হিসেবে দেখছে। ভারত সরকার এ ধরনের ষড়যন্ত্রে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

Youtube

বিভাগসমূহ

Recent Comments
Scroll to Top
September 20, 2024

Editor & Publisher : Dr. Kanak Sarwar

© Copyright 2019-2024 Rajnity. All Rights Reserved