May 21, 2024
Latest news

বাংলাদেশ সরকারের দেয়া ৬৬ গুমের তথ্য পর্যাপ্ত নয়: জাতিসংঘ

বাংলাদেশ সরকারের ৬৬টি গুমের বিষয়ে যে তথ্য দিয়েছে তা অপর্যাপ্ত বলে জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল।  বৃহস্পতিবার (২৫শে মে) জেনেভার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘ  মানবাধিকার কাউন্সিল বিশ্বের বিভিন্ন দেশের ওপর ৩৬ পৃষ্ঠার একটি রিপোর্ট প্রকাশ করেছে । সেখানে বাংলাদেশের ওপর প্রকাশিত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের ৫ই ফেব্রুয়ারি ৬৬টি গুমের ঘটনার বিষয়ে বাংলাদেশ সরকারের কাছে তথ্য চাওয়া হয়েছিল। তবে বাংলাদেশ সরকার এ বিষয়ে যে তথ্য দিয়েছে তা অপর্যাপ্ত।

রিপোর্টে আরো উল্লেখ করা হয়, জাতিসংঘের মানবাধিকার কমিশনের সঙ্গে বাংলাদেশ সরকার যে সম্পৃক্ততা প্রশংসনীয়। অনেকগুলো মামলার বিষয়ে বাংলাদেশ তথ্য দিয়েছে। নিখোঁজ ব্যক্তিদের সন্ধান শুরু করার জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে বলেও উল্লেখ করা হয় রিপোর্টে।

পাশাপাশি অনুসন্ধান অব্যাহত রাখা ছাড়াও নিখোঁজ ব্যক্তিদের আত্মীয়দের বিরুদ্ধে প্রতিশোধ বন্ধের তাগিদ দেওয়া হয় রিপোর্টে। একই সাথে তাদের পক্ষে যারা কাজ করছে তাদের সুরক্ষা নিশ্চিতের কথাও বলা হয়েছে।

রিপোর্ট তদন্তের সঙ্গে জড়িত, অভিযোগকারী, আইনজীবী, সাক্ষী এবং যারা তদন্ত পরিচালনা করছেন, তাদের প্রতি অবশ্যই দুর্ব্যবহার, ভয় দেখানো বা প্রতিশোধের বিরুদ্ধে তাগিদ দেওয়া হয়।

Live Show

Youtube

বিভাগসমূহ

Recent Comments
Scroll to Top

Editor & Publisher : Dr. Kanak Sarwar

© Copyright 2019-2024 Rajnity. All Rights Reserved