May 21, 2024
Latest news

কৌশলগত কারনেই ভোটদানে বিরত ছিল বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেন সংকট বিষয়ক জাতিসংঘের ভোটাভুটিতে ভোটদান থেকে বিরত থেকেছে বাংলাদেশ। কেন ভোট দেয়নি বাংলাদেশ সেই কারণও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বাংলাদেশ যুদ্ধ চায় না বলেই ভোটদানে বিরত থেকেছে বলে উল্লেখ করেছেন মন্ত্রী।

 

শনিবার (৫ ই মার্চ) জাতীয় প্রেস ক্লাবে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নে বলেন, ইউক্রেন সংকট প্রশ্নে বাংলাদেশের অবস্থান আগের মতোই আছে। বাংলাদেশ শান্তিপূর্ণ ও স্থিতিশীল বিশ্ব চায়। কোনো অবস্থাতেই যুদ্ধ চায় না বাংলাদেশ । আর যুদ্ধ চায় না বলেই বাংলাদেশ জাতিসংঘে এ বিষয়ক ভোটাভুটিতে ভোটদানে বিরত থেকেছে। বাংলাদেশ জাতিসংঘ সনদকে সম্মান করে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

 

পররাষ্ট্রমন্ত্রী জানান, ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক রোমানিয়ায় পৌঁছেছেন। তিনি বলেন, একজন সহকর্মীর দুর্ভাগ্যজনক মৃত্যুর পর ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের বাকি ২৮ জন খুব ভয়ে ছিলেন। সে জন্য তাদের রোমানিয়ায় নিয়ে আসা হয়েছে। তারা সম্পূর্ণ নিরাপদে আছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, যত দ্রুত সম্ভব তাদের দেশে ফেরত আনা হবে।

 

এদিকে ইউক্রেনে পাঁচ বাংলাদেশিকে মানবঢাল হিসেবে ব্যবহার করতে ইউক্রেনের একটি সেনা শিবিরে আটকে রাখার ভাইরাল হওয়া ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভিডিওটি প্রচারের তথ্য মন্ত্রণালয়ে এসেছে। মন্ত্রণালয় বিষয়টি যাচাই-বাছাই করছে। যাচাই-বাছাই শেষে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, খবর এসেছে ইউক্রেনে বাংলাদেশিরা কিছু বিরূপ আচরণের শিকার হচ্ছেন। এ কারণে রোমানিয়া এবং পোল্যান্ড দূতাবাসের কর্মকর্তাদের ইউক্রেন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। আশপাশের দূতাবাস থেকেও কর্মকর্তাদের আনা হয়েছে বলে জানান মন্ত্রী।

 

তিনি আরও বলেন, ভারত তাদের নাগরিকদের সরিয়ে নিতে জোর তৎপরতা চালাচ্ছে। এ কারণে ভারতের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে, যেনো তাদের নজরে কোনো বাংলাদেশি ইউক্রেনে থাকলে সঙ্গে সঙ্গে সে তথ্য পাওয়া যায়।

Live Show

Youtube

বিভাগসমূহ

Recent Comments
Scroll to Top

Editor & Publisher : Dr. Kanak Sarwar

© Copyright 2019-2024 Rajnity. All Rights Reserved