May 21, 2024
Latest news

কিংবদন্তি ফেরদৌস ওয়াহিদ, বাংলার পপস্টার

সেই সত্তরের দশকে কর্মজীবন শুরু করেছিলেন তিনি। জীবনের এ সময়ে এসেও সমান তালে গানে গানে দর্শক শ্রোতার মন জয় করে যাচ্ছেন এই কিংবদন্তি। বলছিলাম দেশের বিখ্যাত পপস্টার ফেরদৌস ওয়াহিদের কথা।  

১৯৫৩ সালের ২৬ শে মার্চ মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুর থানায় জন্ম নেন তিনি। তার বাবা ওয়াহিদ উদ্দিন আহমেদ ও মা উম্মে হাবিবা নূরজাহান। ছয় ভাই, তিন বোনের মধ্যে সবার ছোট তিনি।   

ফেরদৌস ওয়াহিদের গানের তালিম শুরু হয়ে যায় সেই ছোট বেলাতেই। প্রথমে গান শেখা শুরু করেন ওস্তাদ মদনমোহন দাশের কাছে। পরে লোকসঙ্গীতে তালিম নিয়েছেন আব্দুল আলিমের কাছে। ক্লাসিকাল গান শেখেন ওস্তাদ ফজলুল হকের কাছে। 

দেওয়ান নজরুল পরিচালিত ‘আসামী হাজির’ সিনেমায় তিনি প্রথম প্লে-ব্যাক করেন । সিনেমাটির নির্মাতার লেখা ও আলম খানের সুর সঙ্গীতে সাবিনা ইয়াসমিন সঙ্গে ‘আমার পৃথিবী তুমি’ গানটি করেছিলেন তিনি। 

তার অনান্য আলোচিত সিনেমার গানের মধ্যে রয়েছে ‘ওগো তুমি যে আমার কতো প্রিয়’, ‘আমি এক পাহারাদার’,‘ শোন ওরে ছোট্ট খোকা’, ‘আমি ঘর বাঁধিলাম’ ইত্যাদি। 

চলচ্চিত্রের বাইরেও অনেক গান গেয়েছেনফেরদৌস ওয়াহিদ। তার গাওয়া আলোচিত গান হচ্ছে ‘মামুনিয়া’, ‘আগে যদি জানতাম’, ‘এমন একটা মা দেনা’, ‘তুমি আমি যখন একা’, ‘খোকা’। এছাড়াও তার পনেরটির অধিক একক অ্যালবাম রয়েছে তার। 

গানের বাইরেও তার পদচারণা ছিল অভিনয় ও পরিচালনায়। ১৯৯৮ সালে আবুল হোসেন খোকন পরিচালিত ’ভয়ঙ্কর বদমাশ’ সিনেমাতে প্রথমবারের মতো অভিনয় করেন তিনি। এরপর তার নিজের নির্মিত সিনেমা ‘কুসুমপুরের গল্প’তেও  অভিনয় করেন তিনি। এছাড়াও কয়েকটি টেলিফিল্মও নির্মাণও করেছেন বরেণ্য এই তারকা।

দেশের খ্যাতিমান এই পপস্টার ফেরদৌস ওয়াহিদ ২৬শে মার্চ ৭০ বছরে পা রাখলেন। দেশের সংগীতের এই সুপারস্টারকে আমরা জানাই আন্তরিক শুভেচ্ছা।

Live Show

Youtube

বিভাগসমূহ

Recent Comments
Scroll to Top

Editor & Publisher : Dr. Kanak Sarwar

© Copyright 2019-2024 Rajnity. All Rights Reserved